• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রাজতন্ত্র চায় না ব্রিটিশ তরুণরা: জরিপ

bilatbanglanews.com
প্রকাশিত মে ২২, ২০২১
রাজতন্ত্র চায় না ব্রিটিশ তরুণরা: জরিপ

বিবিএন নিউজ ডেস্ক: ঐতিহ্যবাহী রাজতন্ত্রে আর আগ্রহ নেই ব্রিটিশ তরুণদের। তারা বরং চান একজন ‘হেড অব দ্য স্টেট’, যিনি জনগণের ভোটে নির্বাচিত হবেন। গত দুই বছরে রাজতন্ত্র সম্পর্কিত বিভিন্ন ঘটনায় তরুণদের মাঝে রাজতন্ত্রের প্রতি এ তিক্ত মনোভাব দেখা দিয়েছে। শুক্রবার একটি জরিপের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। খবর এনডিটিভির।
ব্রিটিশ রাজতন্ত্রের সূচনা হয়েছিল ১০৬৬ সালে উইলিয়াম নামে এক ব্যক্তির ইংল্যান্ড জয়ের মধ্য দিয়ে। এরপর স্কটল্যান্ড ও ওয়েলসসহ আরো কয়েকটি রাজ্য মিলে একটা বিশাল ব্যাপ্তি পায়। এরপর রাষ্ট্রটিতে প্রধানমন্ত্রীর শাসন শুরু হলে রাজা শুধু একটি অলঙ্কারিক পদে পরিণত হয়। রাজপরিবার ব্রিটেনের আভিজাত্য ও মর্যাদার প্রতীক হয়ে ওঠে।
তবে সময়ের পরিবর্তনে এখন মানুষের মনোভাব পাল্টাতে শুরু করেছে। ইউগভ নামের একটি প্রতিষ্ঠানের জরিপে দেখা গেছে, ব্রিটেনের ১৮ থেকে ২৪ বছর বয়সী তরুণদের ৪১ শতাংশের রাজপরিবার নিয়ে তেমন কোনো আবেগ নেই। তারা বরং রাজতন্ত্রের বিলুপ্তি ঘটিযে একজন হেড অব স্টেট চান, যিনি জনগণের ভোটে নির্বাচিত হবেন। অন্যদিকে একই বয়সের ৩১ শতাংশ তরুণ রাজতন্ত্রের পক্ষে তাদের মনোভাব জানিয়েছে। তারা রাষ্ট্রপ্রধান হিসেবে একজন রাজা বা রানিকে চান।
এই চিত্র মাত্র দুই বছরের আগের চিত্র থেকে অনেকটা পৃথক। দুই বছর আগে রাজতন্ত্রের পক্ষে ছিল ৪৬ শতাংশ, আর বিপক্ষে ছিল ২৬ শতাংশ। তবে সামগ্রিক জরিপে কিন্তু আবার রাজতন্ত্রের পক্ষেই বেশি মানুষের সমর্থন দেখা গেছে। সেখানে বর্তমানে ৯৫ বছর বয়সী রাণী দ্বিতীয় এলিজাবেথ ও তার পরিবারের পক্ষে অনুকূল মনোভাব দেখিয়েছে ৬১ শতাংশ মানুষ। মাত্র ২৫ শতাংশ এর পরিবর্তন চেয়েছে।
গত কয়েক মাস ধরে সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে ব্রিটেনের রাজপরিবার। রাণী এলিজাবেথের স্বামী ৯৯ বছর বয়সী প্রিন্স ফিলিপের মৃত্যু এবং এপ্রিলে রাজপরিবার থেকে স্বেচ্ছায় বেরিয়ে যাওয়া প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগানের সাক্ষাৎকারে এমন কিছু কথা বেরিয়ে এসেছে, যা রাজপরিবারের সদস্যদের জন্য সুখকর ছিল না।
আগের জরিপগুলোতে দেখা গেছে, তরুণদের কাছে প্রিন্স হ্যারি আর মেগানই বয়স্ক দম্পতি ফিলিপ আর দ্বিতীয় এলিজাবেথের চেয়ে বেশি প্রিয়। প্রিন্স হ্যারি ও মেগানের প্রতি ফিলিপ ও এলিজাবেথের নেতিবাচক মনোভাব তরুণদের পছন্দ হয়নি।
অবশ্য জরিপের ফল প্রকাশ হওয়ার পর এর প্রতিক্রিয়া ব্রিটিশ রাজতন্ত্রের ওপর তেমন কোনো প্রভাব ফেলবে না। তবে রাজতন্ত্র যে তরুণদের কাছে আগ্রহ ও আনুগত্য হারাচ্ছে সেটা স্পষ্ট হয়ে উঠতে শুরু করছে।
মোট ৪ হাজার ৮৭০ জনের ওপর এই জরিপ অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২৫ থেকে ৪৯ বছর বয়সী ৫৩ ভাগ নাগরিক রাজতন্ত্র অব্যাহত দেখতে চায়। এই হার ২০১৯ সালের চেয়ে ৪ ভাগ কম। তবে দুই বছর আগে যেমন ৬৫ থেকে বেশি বয়সীদের ৮১ শতাংশ রাজতন্ত্র অব্যাহত থাকা দেখতে চেয়েছিলেন, তাদের সংখ্যা অথবা হারে এবার তেমন গরমিল পাওয়া যায়নি।