• ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ভ্যাকসিন পরীক্ষায় ব্রিটেনে পাঠানো হচ্ছে ভারতীয় ভ্যারিয়েন্ট

bilatbanglanews.com
প্রকাশিত মে ৫, ২০২১
ভ্যাকসিন পরীক্ষায় ব্রিটেনে পাঠানো হচ্ছে ভারতীয় ভ্যারিয়েন্ট

বিবিএন নিউজ ডেস্ক: যুক্তরাজ্য সরকারের অনুরোধে করোনাভাইরাসের ভারতীয় ডাবল মিউট্যান্ট ভ্যারিয়েন্টের নমুনা পাঠানো হচ্ছে। এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে করোনা ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা ও গবেষণার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এখবর জানিয়েছে।

হায়দরবাদভিত্তিক সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজির প্রধানের দায়িত্ব মাত্র তিন দিন আগে ছাড়া রাকেশ মিশরা বলেন, ভাইরাস কালচারের নমুনা যুক্তরাজ্যে পাঠানোর প্রস্তুতি চলছে। দুই দেশের মধ্যে ভ্যারিয়েন্ট বিনিময় চলমান রয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে প্রথম চালান পাঠানো হবে।

ভারতীয় এই বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট গত বছর ডিসেম্বরে মহারাষ্ট্রে শনাক্ত হয়। ভারতে এই ভ্যারিয়েন্টের কারণেই ভারতে মহামারির দ্বিতীয় ঢেউ দ্রুত ছড়াচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে এটি বিশ্বের মনোযোগ আকর্ষণ করেছে।

বিজ্ঞানীরা এখন পর্যন্ত ভারতে করোনার এত ভয়াবহ বিস্তারের জন্য এই ভ্যারিয়েন্টকে দায়ী করছেন না। কিন্তু স্বীকার করছেন কিছু এলাকায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধির জন্য এটি দায়ী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যুক্তরাষ্ট্র, ব্রিটেনে ও সিঙ্গাপুরসহ বিশ্বের অন্তত ১৭টি দেশে এই ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশকে নমুনা গবেষণার জন্য ভারতের দেওয়া উচিত।