• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জে যাদুকাটা বালু মহাল খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের মানববন্ধন

bilatbanglanews.com
প্রকাশিত এপ্রিল ১৩, ২০২১
সুনামগঞ্জে যাদুকাটা বালু মহাল খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের মানববন্ধন

বিবিএন নিউজ ডেস্ক :: মামলা-মোকদ্দমা ও প্রশাসনিক জটিলতায় দুই বছর ধরে বন্ধ থাকা সুনামগঞ্জ জেলার বৃহৎ কর্মস্থল যাদুকাটা বালু মহাল খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন বেকার বারকি শ্রমিক ও ব্যবসায়ীরা। মঙ্গলবার দুপুর ১২টায় তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের গড়কাটি এলাকায় যাদুকাটা বালু ব্যবসায়ী সমবায় সমিতি ও যাদুকাটা শ্রমিক সমবায় সমিতির যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, তাহিরপুর অঞ্চলের লক্ষাধিক মানুষ বংশ পরম্পরায় যাদুকাটা নদী থেকে বালু আহরণের পর বিক্রি করে জীবন-জীবিকা নির্বাহ করে আসছেন। করোনাকালীন এই দুর্দিনে মামলা-মোকদ্দমা ও প্রশাসনিক জটিলতার কারণে প্রায় দুই বছর ধরে নদীতে বালু উত্তোলন বন্ধ রয়েছে।


বৃহৎ এই কর্মক্ষেত্রটি বন্ধ হয়ে যাওয়ায় বেকার হয়ে পড়া হাজার হাজার শ্রমিক ও ব্যবসায়ীরা মানবেতর জীবনযাবন করছেন। উপার্জন বিকল্প পথ না থাকায় পরিবার-পরিজন নিয়ে বহু কষ্টে দিনাতিপাত করছেন তারা। পরিবারের ভরণপোষণ ও সন্তানদের লেখাপড়া চালানো দুঃসাধ্য হয়ে পড়েছে তাদের।

বক্তাদের অভিযোগ, একটি স্বার্থানেস্বী মহল সরকারকে রাজস্ব না দিয়ে যাদুকাটা নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি করার দীর্ঘমেয়াদী ষড়যন্ত্রের অংশ হিসেবে মামলা-মোকদ্দমার বেড়াজাল ও প্রশাসনিক জটিলতা সৃষ্টি করে মহালটি বন্ধ রেখে ফায়দা হাসিল করছে। কিন্তু করোনাকালীন এই দুর্দিনে কংর্মসংস্থান না থাকায় স্থানীয় শ্রমিক ও ব্যবসায়ীরা দিশেহারা হয়ে পড়েছেন।

সাধারণ শ্রমিক ও ব্যবসায়ীদের জীবন বাঁচাতে যাদুকাটা বালু মহাল খুলে দেওয়ার ক্ষেত্রে সবধরনের প্রতিবন্ধকতা দূর করতে সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতি আহ্বান জানান শ্রমিক ও ব্যবসায়ীরা।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন তাহিরপুর যাদুকাটা বালু ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আব্দুস শাহিদ, যাদুকাটা শ্রমিক সমবায় সমিতির সভাপতি সাহেদ মিয়া, ইউপি সদস্য রেনু মিয়া, বালু-পাথর ব্যবসায়ী বিল্লাল হোসেন, শ্রমিক নেতা হাকিকুল মিয়া, মোতালেব মিয়া, রহিছ মিয়া, জাহাঙ্গীর মিয়া, খয়রাত হোসেন, কামাল হোসেন প্রমুখ।