• ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ভৈরব প্রেস ক্লাবে পরিদর্শন খাতায় বঙ্গবন্ধুর নিজ হাতের লেখা নোট

bilatbanglanews.com
প্রকাশিত মার্চ ১৭, ২০২১
ভৈরব প্রেস ক্লাবে পরিদর্শন খাতায় বঙ্গবন্ধুর নিজ হাতের লেখা নোট

 

বিবিএন নিউজ ডেস্ক: কিশোরগঞ্জের ভৈরব প্রেস ক্লাবের পরিদর্শন খাতায় বঙ্গবন্ধুর নিজ হাতের লেখাটি ৫১ বছর যাবত সংরক্ষিত আছে। ১৯৭০ সালের ২ এপ্রিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভৈরবে জনসভা করতে এসেছিলেন।

ওই দিন তিনি প্রেস ক্লাবটি পরিদর্শন করে পরিদর্শন খাতায় লিখেছিলেন- ‘ভৈরব প্রেস ক্লাবে আসিয়া আমি আনন্দিত হইয়াছি। আমি আমার নিজের তরফ থেকে ও আমার সহকর্মীদের তরফ থেকে আপনাদেরকে আমার আন্তরিক ধন্যবাদ জানাই।’ শেখ মুজিবুর রহমান ২/৪/৭০ (তার নিজের স্বাক্ষর)।

ভৈরব প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও প্রবীণ সাংবাদিক বশীর আহমেদ জানান, ১৯৭০ সালের ২ এপ্রিল ছিল ভৈরবে বঙ্গবন্ধুর দলীয় জনসভা। এদিন আওয়ামী লীগ নেতা জিল্লুর রহমানসহ অনেক কেন্দ্রীয় নেতা বঙ্গবন্ধুর সঙ্গে ভৈরব এসেছিলেন।

তিনি বলেন, ওই দিন দুপুরে শেখ মুজিবুর রহমান তার সঙ্গীয় কয়েকজন আওয়ামী লীগ নেতা নিয়ে ভৈরব প্রেস ক্লাব পরিদর্শনে আসেন। আমি ক্লাবের সাধারণ সম্পাদক হিসেবে তখন ক্লাবের পরিদর্শন খাতাটি বঙ্গবন্ধুর সামনে টেবিলে দিলে তিনি পরিদর্শন খাতায় মন্তব্যের ঘরে এ লেখাগুলো লিখেছিলেন। তারপর তাদের আপ্যায়ন করলাম।

বশীর আহমেদ বলেন, আমি ৩০ বছর ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছি। দায়িত্ব পালনকালে বঙ্গবন্ধুর লেখার পরিদর্শন খাতাটি সযত্নে রেখেছি।

তিনি আরও বলেন, আমি জানতাম তার লেখার খাতাটি একদিন দুর্লভ খাতা হিসেবে পরিচিতি হবে।

ভৈরব প্রেস ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক এসএম বাকি বিল্লাহ জানান, আমি দায়িত্ব পাওয়ার পর এই পরিদর্শন খাতাটি পেয়েছি। এ খাতাটি এখন কাপড় দিয়ে মুড়িয়ে একটি ফাইলে রেখে ক্লাবের আলমারিতে সংরক্ষণ করে রেখেছি।

প্রেস ক্লাবের সভাপতি অধ্যাপক শামসুজ্জামান বাচ্চু জানান, আজ বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিনে আমরা শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। বঙ্গবন্ধুর নিজ হাতের লেখা পরিদর্শন খাতাটি আমাদের কাছে একটি দুর্লভ খাতা।(যুগান্তর )