• ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২৩শে শাবান, ১৪৪৫ হিজরি

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

bilatbanglanews.com
প্রকাশিত মার্চ ১৫, ২০২১
শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

করোনা সংক্রমণের হার বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ রিভিউ হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (১৫ মার্চ) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচনা চলছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবে। এটাকে রিভিউ করা হতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, করোনা সংক্রমণ যদি বেড়ে যায় তাহলে নিশ্চয়ই এটাকে রিভিউ হয়তো তারা করবেন। আর যদি করোনা নিয়ন্ত্রণে থাকে তাহলে হয়তো তারা তাদের মতো করে সিদ্ধান্ত নেবেন।

আমরা করোনা নিয়ে উদ্বিগ্ন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হঠাৎ করেই করোনাভাইরাস সংক্রমণ রোগী বাড়তে শুরু করেছে, জনগণ এখন স্বাস্থ্যবিধিগুলো মানছে না, ঘরের বাইরে অনেকেই এখন মাস্ক পরিধান করছে না। আমরা করোনা নিয়ে উদ্বিগ্ন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৫ থেকে ২০ দিন আগেও করোনা সংক্রমণ ২.৩% নেমে গিয়েছিল, মৃত্যু ১.৫%। আর সুস্থতার হার ৯২% ছিল। কিন্তু গত কয়েকদিনে আবারও করোনা সংক্রমণ এবং মৃত্যু বাড়ছে। এই পর্যায়ে দেখা যাচ্ছে, করোনা সংক্রমণ ৭% হারে বাড়ছে ও পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও।

স্থানীয় পর্যায়ের তথ্য মতে, এখন অনেকেই করোনাকে অবহেলা করছে। অনেকে অসুস্থ হলেও টেস্ট করাচ্ছে না। স্বাস্থ্যবিধির সকল নিয়ম মানছে না। এর ফলে করোনা রোগীর সংখ্যাও বাড়ছে হাসপাতালগুলোতে।

গত কয়েকদিনে ৫০০ বেশি করোনা রোগী ভর্তি হয়েছে হাসপাতালে । জেলা পর্যায়েও আমরা করোনা নিয়ন্ত্রণে ব্যবস্থা নিতে বলেছি। এরই মধ্যে হাসপাতালগুলোতে করোনা ইউনিটগুলো সাজাতে শুরু করেছি। জেলায় জেলায় হাসপাতালগুলো রেডি রয়েছে।

আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মেনে চললে আমরা মৃত্যু এবং সংক্রমণ হার কমিয়ে আনতে সক্ষম হবো।

সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ