• ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ইংল্যান্ডে সোমবার থেকে শিথিল হচ্ছে লকডাউন,প্রথম ধাপে চালু হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান

bilatbanglanews.com
প্রকাশিত মার্চ ৭, ২০২১
ইংল্যান্ডে সোমবার থেকে শিথিল হচ্ছে লকডাউন,প্রথম ধাপে চালু হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান

   

মো: রেজাউল করিম মৃধা: করোনার সংগে যুদ্ধ করে, দীর্ঘ লক ডাউন শেষে সরকারি রোড ম্যাপ অনুযায়ী আগামী কাল ৮ই মার্চ সোমবার থেকে লকডাউনের প্রথম ধাপ শিথিল হচ্ছে।
খুলবে স্কুল, কলেজ সহ শিক্ষা পিরতিস্ঠান। কিন্তু করোনাভাইরস মহামারির আক্রমনের ভয়াবহতা বা সংকা এখনো কাঁটেনি বলে মন্তব্য করেছেন গবেষকরা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, সোমবার থেকে সব শিক্ষার্থীদে স্কুলে বা শিক্ষা প্রতিস্ঠানে যেতে হবে। সব কিছুই এখন স্বাভাবিক হতে চলছে। ধীর ধীরে আরো স্বাভাবিক হবে। সরকারি বিধিনিষেধ মেনেই স্কুল পরিচালিত হবে। সবার সহযোগিতা তিনি কামনা করেন। নির্দিষ্ট কারন ছাড়া সকল স্টুডেন্টদের স্কুলে বা শিক্ষা প্রতিস্ঠানে অবশ্যই উপস্থিত থাকতে হবে।

জাতীয় পরিসংখ্যানবিদ অধ্যাপক স্যার ইয়ান ডায়মন্ড বলেছেন, করোনায় আক্রান্তের সংখ্যা “খুব দ্রুত হ্রাস” পেয়েছে ।

তবে ইংল্যান্ডের উত্তর-পূর্ব এবং পূর্ব দিকে এই হ্রাস স্থীতিশীল রয়েছে বলে তিনি বিবিসিকে জানিয়েছেন। অধ্যাপক ডায়মন্ড বলেছেন, দক্ষিণ পশ্চিম এবং দক্ষিণ পূর্বের মতো অন্যান্য অঞ্চলও এই সংক্রমন হ্রাস পেতে দেখা চাচ্ছে। যুক্তরাজ্যে করোনার আক্রান্তেপ সংখ্যা হ্রাস পেয়েছে, শনিবার সরকারী পরিসংখ্যান অনুসারে, আরও ৬,০৪০ টি নতুন কেস দেখানো হয়েছে।

এটি যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচির সাফল্যের কারনে দেখা গেছে যে দুই-পঞ্চমাংশ প্রাপ্ত বয়স্করা এ পর্যন্ত প্রথম ডোজ পেয়েছে।

জানুয়ারীর প্রথম থেকেই লকডাউন যুক্তরাজ্য জুড়ে রয়েছে। সোমবার, ইংলন্ডে বিধিনিষেধগুলি সহজ হতে শুরু করবে কারণ অনেক শিক্ষার্থী স্কুলে ফিরে আসবে।

স্কুল কলেজে সহ শিক্ষা প্রতিস্ঠান খুললে ও সেখানে পর্যাপ্ত পরিমানে হেল্থ অ্যান্ড সেইফটি দিতে পরিপূর্ন সেবা দিতে ব্যর্থ হতে পারে বলে মনে করেন গবেষকরা।

একটি পরিসংখ্যানে দেখা গেছে ৯৩০ হেড টিচারদের আলোচনা এবং তাদের মতামতের ভিত্তিতে শতকরা ৭৬% পারসেন্ট সেকেন্ডারি স্কুল পরের সপ্তাহ থেকে পুরাপুরি ক্লাস শুরু করবেন। এর মধ্যে শতকরা ৭% পারসেন্ট স্কুল এখনো স্কুল খুলার জন্য প্রস্তুতি সম্পন্ন করেনি।

ন্যাশনাল এডুকেশন ইউনিয়ন (NEU) এর জয়েন্ট সেক্রেটারি ড: মেরী বোস্টেড বলেন,” সকল শিক্ষার্থীর অবশ্য দুই সপ্তাহ পর পর করোনা টেস্ট বাধ্যতামূলেক । তবে এই টেস্ট পরিক্ষার জন্য সরকারি ভাবে আরো উৎসাহিত করার প্রয়োজন। এখনো অনেকেই করোনা টেস্ট করতে অনাগ্রহ প্রকাশ করছেন। সেই সাথে স্কুল গুলিকে হেল্থ এ্যান্ড সেইফটি ব্যাপারে আরো দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে,”।

ইংল্যান্ডের স্কুলের চীফ ইনিস্পেক্টর আমান্ডা স্পিলম্যান বলেন,” করোনাভাইরস মহামারি থেকে আর অল্প সময় পরেই মুক্ত হবো তবে এই সময় আমাদের সবাইকে সরকারি বিধিনিষেধ মেনে চলতে হবে। স্টুডেন্টদের দুই সপ্তাহ পর পর করোনার টেস্ট করতে হবে। তবে আমরা অল্প গন পরেই আবার স্বাভাবিক জীবনে ফিরে আসবো,”।

রোড ম্যাপ অনুযায়ী :-

১/ ৮ই মার্চ স্কুল সহ শিক্ষা প্রতিস্ঠান খুলবে।
সেই সাথে আফটার স্কুল স্পোর্টস এবং রিক্রেশনের ব্যাবস্থা ও খোলা থাকবে।দুইজন এক সাথে গল্প বা মিটিং করতে পারবেন।

২/ ২৯শে মার্চ ৬ জন এর সাথে দূরুত্ব বজায় রেখে গল্প বা মিটিং করতে পারবেন। দুই পরিবার এক সাথে মিলিত হতে পারবেন। যেতে পারবেন একে অন্যের বাসায়।সেই সাথে এক শহর থেকে অন শহরে যাতায়াত করতে পারবেন।

৩/ ১২ই এপ্রিল থেকা বারবার শপ, হেয়ার ড্রেসার, এ্যাসেনসিয়াল শপ, হাই স্ট্রিট শপ , বাহিরে বসার স্থান সহ কিছু রেস্টুরেন্ট সহ অনেক প্রতিস্ঠান খুলবে।

৪/ ১৭ই মে সব রেস্টুরেন্ট , পাব, বার, শপিংমল সহ প্রায় সকল ব্যাবসা প্রতিস্ঠান খুলবে।

৫/ ২১শে জুন পুরাপুরি লক ডাউন তুলে নেওয়া হবে বলে আশা করা হচ্ছে ।

করোনা সহসায় যাচ্ছে এমন কিছু মনে করার কারন নেই। কেননা করোনাভাইরস সহসায় যাচ্ছে না। যেকোন সময় আঘাত হানতে পারে তবে সবাইকে শতর্ক থাকতে হবে।সরকারি নিয়ম বা বিধিনিষেধ আমাদের সবাইকে মেনে চলতে হবে।

ব্রিটেনে করোনায় গত কাল শনিবার ১৫৮ জনের মৃত্যু, আক্রান্ত ৬,০৪০ জন। আল্লাহ আমাদের হেফাজত করুন আমিন।(ওয়ান বাংলা )