• ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শাল্লায় আশ্রয়ণ প্রকল্পের ঘর পাওয়া নিয়ে অনিশ্চিয়তায় কয়েকটি পরিবার

bilatbanglanews.com
প্রকাশিত ফেব্রুয়ারি ১০, ২০২১
শাল্লায় আশ্রয়ণ প্রকল্পের ঘর পাওয়া নিয়ে অনিশ্চিয়তায় কয়েকটি পরিবার

লতিফুর রহমান রাজু, সুনামগঞ্জ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারের আশ্রয়ণ প্রকল্পে স্বপ্নের ঘর পাওয়ার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে সুনামগঞ্জের শাল্লা উপজেলার ১৫৮১টি পরিবার। উপজেলা প্রশাসনের নির্দেশে প্রতিটি বাড়িতে পৌঁছে গেছে নির্মাণ সামগ্রী। ঘরের আশায় অসহায় পরিবারগুলোর সদস্যরা মহাজনের কাছ থেকে সুদ নিয়ে খাস জমিতে মাটি ভরাট করেছেন। এমনকি মালামাল নিতেও ৭/৮ হাজার টাকা খরচ করেছেন তারা।

কিন্তু হতাশার খবর, এখন সেই স্বপ্ননীড়ের স্বপ্ন বাতিল হয়ে যাচ্ছে শতাধিক পরিবারের। সম্প্রতি সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কয়েকজন ম্যাজিস্ট্রেট নিয়ে আশ্রয়ণ প্রকল্প তদন্তে  এসেছিলেন। পরে নানা কারণে প্রায় ২শ’ ঘরের নাম তালিকা থেকে বাতিল করতে শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন তিনি। তা কার্যকরের খবর ছড়িয়ে পড়লে বাতিলরা ইউএনও অফিসের সামনে বিক্ষোভ করেন।

মঙ্গলবার সকাল ১০টায় উপজেলার বিভিন্ন গ্রাম থেকে লোকজন এসে এই বিক্ষোভে অংশগ্রহণ করেন। এসময় তারা জানান, সুদের টাকায় মাটি ভরাট করেছেন। মালামাল পরিবহনে ৭/৮ হাজার টাকা খরচ হয়েছে। এখন তাদেরকে ঘরের তালিকা থেকে বাতিল করা হচ্ছে। তাদের প্রশ্ন, খরচের টাকাগুলো কে দিবে?

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মোক্তাদির হোসেন বিক্ষোভকারীদের জন্য জেলা প্রশাসকের কাছে সুপারিশের আশ্বাস দেন।  তিনি বলেন, সরজমিনে তদন্ত করে দেখেছি ভিটায় নতুন মাটি। এ অবস্থায় ঘর তৈরি হলে ভেঙ্গে যেতে পারে। সবকিছু বিবেচনা করে আবার তালিকা করা হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন বিষয়টি যাচাই বাছাই করে দেখা হবে। প্রধানমন্ত্রীর উপহার যাতে নিয়়ম  মাফিক চলে সেই অনুযায়ী আমাদের পক্ষ থেকে সব কিছুই করা হবে। তবে এ নিয়ে কোন অনিয়ম দুর্নীতির অভিযোগ  পেলে সেই যেই  হোক ব্যাবস্থা নেয়া হবে।