• ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ব্রিটেনে এপ্রিল থেকে বাড়বে,গ্যাস ও ইলেক্ট্রিসিটির দাম

bilatbanglanews.com
প্রকাশিত ফেব্রুয়ারি ৯, ২০২১
ব্রিটেনে এপ্রিল থেকে বাড়বে,গ্যাস ও ইলেক্ট্রিসিটির দাম

মো: রেজাউল করিম মৃধা: ব্রিটেনে এপ্রিল থেকে বাড়বে গ্যাস ও ইলেক্ট্রিসিটির দাম। এমন ঘোষনা দিলেন, দি রেগুলেটর অফজ্যামের সিইও – জনাথন ব্রেরলি। তিনি বলেন,”আমরা জানি করোনাভাইরস মহামারিকে ব্রিটেনের মানুষ বা হাউজ হোল্ডার অর্থনৈতিক সমস্যায় আছেন তারপরও গ্যাস এবং ইলেক্ট্রিসিটির দাম বাড়ানো ছাড়া আমাদের কোন বিকল্প নেই। সাপ্লাইয়াররা দাম বাড়িয়েছে। সেই দাম পূরনের জন্য হাউজহোল্ড বা কাস্টমারদের কাছ থেকেই দাম আদায় করতে হবে,”।

ন্যাশনাল এনার্জি অ্যাকশন কমিটির কর্মকর্তা- আদাম স্কুর বলেন,”স্বল্প আয়ের গরীব মানুষরাই বেশী সমস্যায় পরবেন। আগে যেখানে একটি হাউজহোল্ডের জন্য £৫০ পাউন্ড ছিলো আগামী এপ্রিল থেকে £৯৬ পাউন্ড হবে। এটা অনেক হাউজহোল্ডের জন্য কস্ট সাধ্য হলেও মেনে নিতে হবে,”।

এনার্জি ইউকের সিইও এম্মা পিন্কব্যাক বলেন,” এনার্জি বিলের এই ক্যাপ এনার্জি সাপ্লাইয়ার এবং কাস্টমারদের কথা চিন্তা করেই বিল নির্ধারনের সংশ্লিষ্ট বডি বিল নির্ধারণ করেছেন’”। তিনি আরো বলেন,” ক্যাপ করার ফলে প্রতিটি হাউজহোল্ড বৎসরে কমপক্ষে £১০০ সেইফ করবেন,।

বিবিসির সাথে এর স্বাক্ষাৎকারে হেড অফ এনার্জি- পিটার এয়ারল বলেন,” এনার্জি প্রতি পরিবারের জন্য ৯৬ পাউন্ড থেকে ১১৩৮ পাউন্ড পর্যন্ত হতে পারে। এপ্রিলে থেকে এই বিল কার্যকর হবে,”।

১১ মিলিয়ন হাউজ হোল্ড ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ড ক্যাপের বেশী খরচ করেন নাই। অনেক হাউজহোল্ড আছেন তারা খুবই কম খরচ করেন। তাদের ক্ষেত্রে £৯৬ পাউন্ড আসলেই অনেক বেশী কেননা তারা এর চেয়ে অনেক কম খরচ করেও সরকারি নিয়মের জন্য বিল পরিশোধ করতে হবে।

আবার অনেক হাউজহোল্ড ৮৭ পাউন্ড থেকে বিল দেওয়া শুরু করেন তাদের ক্ষেত্রেও এপ্রিল থেকে ৯৬ পাউন্ড বিল দিতে হবে। এই ক্যাপের অধিনে আছেন প্রায় চার মিলিয়ন হাউজহোল্ড। এছাড়া বাৎসরিক ২৩ পাউন্ড অতিরিক্ত চার্চ দিতে হবে।

সিটিজেন এডভাইজ থেকে বলা হয়েছে ডিসেম্বর থেকে ২.১ মিলিয়ন হাউজহোল্ড এনার্জি বিল পরিশোধ করতে হিমশিম খাচ্ছেন। করোনাভাইরস মহামারিতে অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে আছে এবং এপ্রিল থেকে নতুন বর্ধিত বিল দিতে মহা সমস্যায় পরে যেতে পারেন।তবে এপ্রিল থেকে ৯৬ থেকে ১,১৩৮ পাউন্ড পর্যন্ত এনার্জি বিল দিতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •