• ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ছাতক পৌরসভা নির্বাচন নিয়ে ভোটারদের ভাবনা.….

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ১২, ২০২১
ছাতক পৌরসভা নির্বাচন নিয়ে ভোটারদের ভাবনা.….

(গতসংখ্যার পর) নারায়নগন্জের আইভি খ্যাত রাশিদা আহমদ ন্যান্সি। তিনি ছাতক উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান। সুরমার এক পাড়ে তার  বাবার বাড়ি অন্য পাড়ে স্বামীর বাড়ি। দুই পাড়ের মানুষ কে নিয়ে তিনি স্বপ্ন দেখা শুরু করছেন। রাজনৈতিক পরিবারে তার জন্ম। নোয়ারাই ইউনিয়ন পরিষদের জনপ্রিয়  সাবেক চেয়ারম্যান ছিলেন তার বাবা প্রয়াত হবিবুর রহমান( হবি)। অনেকটা সাহস করে তিনি মাঠে নেমেছেন। আওয়ামী দুর্গে হানা দিয়ে ভোট যুদ্ধে জয়ী হতে চান। সিলেট বিভাগে তিনি একমাত্র নারী যিনি সরাসরি মেয়র পদে লড়ছেন।

এর আগে অবশ্য বিএনপি অন্তত চারবার আওয়ামী প্রার্থীর কাছে বিপুল ভোটের ব্যবধানে পরাজয় বরন করেছে।

চারদলীয় জোট সরকারের আমলে, ২০০৫ সনে পৌরসভার নির্বাচনে বিএনপির প্রার্থী মাহফুজ শিপলুর জন্য সুবর্ণ সুযোগ ছিলো। কিন্তু দলীয় কোন্দল, সাংঠনিক দুর্বলতা, বিভিন্ন কারনে তিনি ও নির্বাচনে হার মানতে বাধ্য হন। অবশেষে মান অভিমান আর তিক্ত অভিজ্ঞতা নিয়ে লন্ডনে পাড়ি জমান মাহফুজ শিপলু।

শেষমেষ গত পৌরসভা নির্বাচনে বিএনপির প্রার্থী হন সামছুর রহমান সামছু। তিনি ও সুবিধা করতে পারেন নি। লজ্জাজনক হার মানতে হয়েছে থাকে। বিএনপি এমন, কি ভুল করে চলছে যে  বিজয়ের মালা বার বার আওয়ামী প্রার্থীর গলায়?? ভোটাররা এবার সে সব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করছেন।

বিএনপি এবার ঐক্যবদ্ব হয়ে মাঠে নেমেছে। তারা ন্যান্সি কে দিয়ে আওয়ামী দেয়াল ভেংগে মহা সাগর পাড়ি দিয়ে সমুদ্রের ওপাড়ে যেয়ে বিজয়ের পতাকা উড়াতে চায়।
শহরের অলি গলিতে পরিবর্তনের আওয়াজ তুলেছেন রাশিদা আহমদ ন্যান্সি। ধানের শীষ প্রতিক নিয়ে  তিনি যাচ্ছেন ভোটারদের বাড়ি বাড়ি। বলছেন, বাঁচতে হলে ধান লাগান!! সাথে আছেন সুনামগঞ্জ জেলা বিএনপির দুই কান্ডারী সাবেক এমপি কলিম উদ্দিন আহমদ মিলন এবং সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মিজান।

পৌরবাসী ধান লাগাবে, না, আবার ও নৌকায় চড়বে তার হিসাব নিকাস চলছে। চলছে চুলচেরা বিশ্লেষণ। যে নৌকা পাল তুলে এক যুগের ও বেশি সময়  ছাতকে রাজত্ব করেছে এবার ধানের ধাক্কায় কি  সেই নৌকা ডুবে যাবে??

নৌকার আরেক মাঝি ছাতক দোয়ারার এমপি জনাব  মুহিবুর রহমান মানিক  এবং তার গ্রুপের কাউকে এখন পর্যন্ত কালাম চৌধুরীর পক্ষে মাঠে দেখা যায় নি। এ ক্ষেত্রে কিছুুুুুটা বেকায়দায় আছেন  কালাম চৌধুরী।  তবে আত্নবিশ্বাস আর দৃড় মনোবল নিয়ে মাঠে আছেন কালাম চৌধুরী। বিজয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

ছাতকের পাথর, বালু, সিমেন্ট দিয়ে দেশের উন্নয়ন অবকাঠামোর ভীত তৈরি হলে ও ছাতক উন্নয়ন বঞ্চিত। এখানে কাংখিত উন্নয়ন হয় নি? যোগাযোগ, সাস্হ্যসেবা, সব ক্ষেত্রে পিছিয়ে। গ্যাস এবং বিশুদ্ধ পানির সংকট চরমে। বিশুদ্ধ পানির অভাবে মারাত্মক সাস্হ্য ঝুকিতে আছে হাজার হাজার পৌরবাসী…..চলবে

এ এম সমুজ, লেখক ও কলামিস্ট, মানচেষ্টার লন্ডন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •