• ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ , ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

তৃতীয় ভ্যাকসিনের অনুমোদন দিলো বৃটেন

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ৮, ২০২১
তৃতীয় ভ্যাকসিনের অনুমোদন দিলো বৃটেন

বিবিএন নিউজ ডেস্ক: মডার্নার করোনাভাইরাস ভ্যাকসিন অনুমোদন দিয়েছে বৃটেন। দেশটির মেডিসিন এন্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি বা এমএইচআরএ শুক্রবার তৃতীয় ভ্যাকসিন হিসেবে মডার্নার ভ্যাকসিনকে অনুমোদন দিল। এমএইচআরএ’র বিজ্ঞানিদের দল এবং ওষুধ সংক্রান্ত স্বাধীন কমিশনের সমন্বিত পর্যবেক্ষণের পর এই ভ্যাকসিন অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। বৃটিশ সরকারের ওয়েবসাইটে এ তথ্য দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, মডার্নার ভ্যাকসিন বৃটিশ মানদ-ের সঙ্গে সামঞ্জস্যপূর্ন এবং এটি সুরক্ষা, মান ও কার্যকরিতার বিচারে নির্ভরযোগ্য।

এদিকে দ্য গার্ডিয়ান জানিয়েছে, বৃটেন এরইমধ্যে মডার্নার ভ্যাকসিনের ৭০ লাখ ডোজ অর্ডার করেছে। বৃটেনের আগে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র এই ভ্যাকসিন অনুমোদন দিয়েছিল। এই ভ্যাকসিন ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিনের মতো একই প্রযুক্তিতে তৈরি।

এর কার্যকরিতা শতকরা ৯৪ শতাংশ। সর্বোচ্চ কার্যকরিতা নিশ্চিতে এটিরও দুই ডোজ ভ্যাকসিন প্রদান করতে হয়।
মডার্নার ভ্যাকসিন হচ্ছে বৃটেনে অনুমোদন পাওয়া দ্বিতীয় এমআরএনএভিত্তিক ভ্যাকসিন। এর আগে গত বছরের ডিসেম্বর মাসে ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদন করা হয়েছিল। এ নিয়ে এমএইচআরএ’র প্রধান নির্বাহী ড. জুন রাইন বলেন, আজকের এই অনুমোদন স্বাস্থ্যখাত ও মানুষের জন্য উৎসাহজনক বার্তা নিয়ে এসেছে। কোভিড-১৯ এর তৃতীয় ভ্যাকসিন অনুমোদন দেয়ার মাধ্যমে আমরা একটি গুরুত্বপূর্ন লক্ষ্যের দিকে এগিয়ে গেলাম। আমি এই সংস্থার প্রধান হিসেবে গর্বিত। করোনাভাইরাসের বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধে জয় পেতে এবং মানুষের জীবন বাঁচাতে আমরা এগিয়ে যাচ্ছি। আমি আবারো বলতে চাই, আমাদের প্রথম লক্ষ্যই হচ্ছে মানুষকে সুরক্ষিত করা। সব কোভিড-১৯ ভ্যাকসিনই পর্যবেক্ষনে রেখেছে এমএইচআরএ।(ওয়ান বাংলা )