• ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ইংল্যান্ডের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় আরও দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ৩১, ২০২০
ইংল্যান্ডের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় আরও দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা

বিবিএন নিউজ ডেস্ক : ইংল্যান্ডে ব্যাপকহারে কভিড-১৯ ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে আগামী ৪ জানুয়ারি ২০২১ তারিখে বেশিরভাগ প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলো না খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এডুকেশন সেক্রেটারি ঘোষণা করেছেন, লন্ডনের ২২ টি শহরে প্রাথমিক বিদ্যালয়গুলি কমপক্ষে আরও দুই সপ্তাহ বন্ধ থাকবে। হাইস্কুল খুলবে আগামী ১৮ জানুয়ারি। যাদের জিসিএসই বা ও লেভেল পরীক্ষা রয়েছে তাদেরকে ১১ জানুয়ারি স্কুলে উপস্থিত থাকতে হবে।বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে সুযোগ নেই। কেবল যারা ল্যাব-ভিত্তিক ক্লাস, বা শিক্ষক প্রশিক্ষণ এসবের সাথে জড়িত কেবল সেসব শিক্ষার্থী ক্যাম্পাসে আসতে পারবেন।

UK key workers -- list of jobs that qualify for school places - CNN

দুই সপ্তাহ স্কুল বন্ধ রাখার কারণ হিসাবে বলা হয়েছে, সংক্রমণের হার এই বয়সের মধ্যে অনেক বেশি। দুই সপ্তাহ সময় পেলে প্রতিটি স্কুল তাদের ছাত্র এবং কর্মীদের পরীক্ষা নিরীক্ষণের জন্য অনেক সময় পাবে। আর এ ধরণের গণপরীক্ষার ফলে কেবল শিশু এবং যুবকরা নয়, বরং কমিউনিটির সকলে লাভবান হবেন। যে সকল অঞ্চলে প্রাথমিক বিদ্যালয়গুলি বন্ধ থাকবে সেগুলি হ’ল: লন্ডনের বেশিরভাগ অংশ, পূর্ব সাসেক্সের হাস্টিং এবং রোদার, মিল্টন কিন্স এবং হার্টফোর্ডশায়ারের বেশিরভাগ অংশ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে আসতে আরও বিলম্বের মুখোমুখি হবে, গ্যাভিন উইলিয়ামসন নিশ্চিত করেছেন যে কেবলমাত্র ক্লিনিকাল বা ল্যাব-ভিত্তিক ক্লাস, বা শিক্ষক প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষার্থীরা প্রাথমিকভাবে ফিরতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পুনরায় খোলার ব্যাপারে রিভিউ করা হবে। তবে যেসব এলাকায় করোনার প্রকোপ বেশি সেসব এলাকার প্রাথমিক ও হাইস্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

এদিকে সরকারের শিক্ষা বিভাগের কিছুটা সমালোচনা করে বিশ্ববিদ্যালয় ও কলেজ ইউনিয়নের সাধারণ সম্পাদক জো গ্রেডি বলেছিলেন: এভাবে ইস্টার অবধি অনলাইনে পড়াশোনা চালিয়ে যেতে পারলে করোনার সংক্রমণের হার অনেক কমে আসবে। আর ছাত্ররা নিরাপদে ঘরে বসে অনলাইনে তাদের পড়াশোনা ধারাবাহিক চালিয়ে যেতে পারবে।কিন্তু সরকার শিক্ষার্থীদের অনেকটা জোর করেই ক্লাসরুম অথবা লেকচার হলে যেতে বাধ্য করেছিলো। আরও আগে থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা উচিত ছিল।

Coronavirus outbreak forces 18 UK schools to go into lockdown as death toll  rises - Heart

ইংল্যান্ডের যেসব এলাকার প্রাথমিক বিদ্যালয়গুলি বন্ধ থাকবে সেসব এলাকার পুরো তালিকা:

বার্কিং এবং দাগেনহ্যাম; বার্নেট; বেক্সলী; ব্রেন্ট; ব্রোমলী; ক্রয়ডন; ইলিং; এনফিল্ড; হামারস্মিথ এবং ফুলহাম; হারভিং; হিলিংডন; হানস্লো; কেনসিংটন এবং চেলসি; মার্টন; নিউহাম; রিচমন্ড-আপন-থেমস; সাউথওয়ার্ক; সাটন; টাওয়ার হ্যামলেটস; ওয়ালথাম ফরেস্ট; ওয়ান্ডসওয়ার্থ এবং ওয়েস্টমিনিস্টার।

এসেক্স: ব্রেন্টউড; ইপিং ফরেস্ট; ক্যাসল পয়েন্ট; বেসিলডন; রচফোর্ড; হারলো; চেলসফোর্ড; ব্রিনট্রি; মালডন; সাউন্ডহ্যান্ড অফ সি এবং থাররক।

কেন্ট: ডার্টফোর্ড; গ্র্যাশাম; সেভেনোকস; মেডওয়ে; অ্যাশফোর্ড; মেইডস্টোন; টনব্রিজ এবং মলিং; টুনব্রিজ ওয়েলস এবং সোয়ানলী।

পূর্ব সাসেক্স: হেস্টিংস এবং রোদার।

বাকিংহামশায়ার: মিল্টন কিন্স।

হার্টফোর্ডশায়ার: ওয়াটফোর্ড, ব্রক্সবার্ন, হার্টস্মিথ এবং থ্রি রিভার্স।(ভয়েস অব পিপলস)

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •