• ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ভ্যাকসিন গ্রহণ নিয়ে বৃটিশ সরকারের সতর্কতা ও নির্দেশনা

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ৩০, ২০২০
ভ্যাকসিন গ্রহণ নিয়ে বৃটিশ সরকারের সতর্কতা ও নির্দেশনা

বিবিএন নিউজ ডেস্ক: ব্রিটেনে এখন চলছে করোনাভাইরাসের ভ্যাকসিন কার্যক্রম। এরইমধ্যে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া ও অন্যান্য তথ্য জানিয়ে একটি নির্দেশনা প্রকাশ করেছে সরকার। এতে ভ্যাকসিন গ্রহণের ক্ষেত্রে কিছু সতর্কতাও জুড়ে দেয়া হয়েছে। বলা হয়েছে, এই ভ্যাকসিন গর্ভবতী নারীদের জন্য নিরাপদ নয়। তাই যারা এখন গর্ভবতী হয়েছেন কিংবা শীঘ্রই গর্ভবতী হওয়ার পরিকল্পনা যাদের রয়েছে তারা এখনই এই টিকা গ্রহণ করবেন না। যাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা খারাপ তাদেরকেও ভ্যাকসিন না নেয়ার আহবান জানানো হয়েছে ওই নির্দেশনায়। এইডসে আক্রান্ত হলে মানুষের প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায়। তাই এইডস আক্রান্তদের এই ভ্যাকসিন নেয়া যাবে না।

নির্দেশনায় জানানো হয়েছে, ভ্যাকসিনের দীর্ঘকালীন পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে নিশ্চিত হতে কোনো পরীক্ষা চালানো হয়নি।

আরো সাবধান করে বলা হয়েছে যে, করোনার ভ্যাকসিনে মানুষের বন্ধ্যাত্ব হবে না তা এখনো নিশ্চিত নয়। ভ্যাকসিন গ্রহণ করলেই মানুষ করোনামুক্ত হবে না বলেও জানানো হয়েছে ওই নির্দেশনায়। বলা হয়েছে, ভ্যাকসিন শুধুমাত্র আক্রান্ত হওয়া থেকে সুরক্ষা দেবে। কিন্তু ভ্যাকসিন দেয়ার পরেও মানুষ করোনার বাহক হতে পারে।

মায়েদের উদ্দেশ্যে বলা হয়েছে, ভ্যাকসিন দেয়ার পর শিশুদের বুকের দুধ খাওয়ানো যাবে না। শিশুদের সতর্ক করে বলা হয়েছে, এই ভ্যাকসিন শিশুর ওপর প্রয়োগ করে দেখা হয়নি এখনো। তাই ১৬ বছরের কম বয়স্কদের জন্য এই ভ্যাকসিন উপযুক্ত নাও হতে পারে।

বৃটিশ সরকারের নির্দেশনায় জানানো হয়েছে, যেই ভ্যাকসিন এখন প্রয়োগ করা হয়েছে তা ৯৫ শতাংশ কার্যকর। অর্থাৎ, প্রতি ১০০ জনে অন্তত ৫ জন মানুষ ভ্যাকসিন নেয়ার পরেও করোনা আক্রান্ত হতে পারেন। (দৈনিক  মানব জমিন)