• ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ইংল্যান্ডে নতুন করোনাভাইরাসে প্রাণঘাতি কম,দ্রুত ছড়িয়ে পড়ছে:বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্তকতা

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ২০, ২০২০
ইংল্যান্ডে নতুন করোনাভাইরাসে প্রাণঘাতি কম,দ্রুত ছড়িয়ে পড়ছে:বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্তকতা

বিবিএন নিউজ ডেস্ক: যুক্তরাজ্যে নতুন ধরনের কোভিড-১৯ ভাইরাস শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, যুক্তরাজ্যের কর্মকর্তাদের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছে এবং নতুন ধরনের করোনা শনাক্তের বিষয়ে তারা অবগত আছেন।

আগে যে ধরনের ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে তার চেয়ে নতুন ধরনের এই কোভিড-১৯ ভাইরাস আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে এ ধরনের ভাইরাস আরও বেশি প্রাণঘাতী নয় বলে উল্লেখ করা হয়েছে।

নতুন এই ভাইরাসের সংক্রমণ যেন দ্রুত ছড়িয়ে পড়তে না পারে সেজন্য লন্ডনসহ ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বের একটি বড় অংশ জুড়ে নতুন করে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৪ হাজার ২১৯। এর মধ্যে মারা গেছে ৬৭ হাজার ৭৫ জন। দেশটিতে বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ১ হাজার ৩৬৪ জন।

সংক্রমণ বাড়তে থাকায় শনিবার কার্যকরী লকডাউন জারি করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইংল্যান্ডের প্রায় দেড় কোটির বেশি মানুষ লকডাউনের আওতায় থাকছে বলে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী বরিস জনসন এক বিবৃতিতে জানিয়েছেন, লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে নতুন করে ৪ মাত্রার লকডাউন জারি থাকবে এবং ওই এলাকার লোকজনকে বাড়িতেই অবস্থান করতে হবে। তবে প্রয়োজনীয় কাজে তারা বাইরে যাওয়ার অনুমতি পাবেন বলে জানানো হয়েছে।লকডাউনের আওতায় অপ্রয়োজনীয় সব ব্যবসা-বাণিজ্য, বিনোদন বন্ধ থাকবে।

এক টুইট বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, নতুন ভাইরাসের বিষয়ে তাদের যুক্তরাজ্যের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ হয়েছে। এ বিষয়ে তাদের জানানো হয়েছে। ভাইরাসের পরিবর্তন সম্পর্কে চলমান গবেষণা সম্পর্কে যুক্তরাজ্য বিভিন্ন তথ্য প্রকাশ করেছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, আগের করোনা ভাইরাসের চেয়ে নতুন ধরনের ভাইরাসটির ৭০ শতাংশের বেশি দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রয়েছে। তবে কর্মকর্তারা বলছেন, নতুন ধরনের এই ভাইরাস আগের ভাইরাসের চেয়ে বেশি প্রাণঘাতী এমন কোনো প্রমাণ এখনও পাওয়া যায়নি।(ওয়ান বাংলা )

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •