• ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় দুই বাংলাদেশি

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ৭, ২০২০
শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় দুই বাংলাদেশি

বিবিএন নিউজ ডেস্ক:যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় ব্রনাই প্রবাসী দুই বাংলাদেশি সহযোগী অধ্যাপক আবুল কালাম আজাদ ও সহযোগী অধ্যাপক মিনহাজ উদ্দিন আহমেদ স্থান করে নেয়ায় দূতাবাসের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়েছে।

জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু লেকচার সিরিজের প্রথম পর্বটি ১ ডিসেম্বর অনুষ্ঠিত হয় ব্রুনাইয়ের বাংলাদেশ দূতাবাসে।

লেকচার সিরিজে হাইকমিশনার নাহিদা রহমান সুমনা সহযোগী অধ্যাপক আবুল কালাম আজাদ এবং সহযোগী অধ্যাপক মিনহাজ উদ্দিন আহমেদকে শুভ কামনা জানান।

দারুসসালাম ইউনিভার্সিটি অব ব্রুনাই দারুসসালাম (ইউবিডি) এবং ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (ইউটিবি) কর্মরত বাংলাদেশি শিক্ষকদের উপস্থিতিতে বঙ্গবন্ধু লেকচার সিরিজের এ আয়োজন করা হয় হাইকমিশনে।

সহযোগী অধ্যাপক আবুল কালাম আজাদের গবেষণার বিষয় মেমোরি স্টোরেজ অ্যাপ্লিকেশনগুলোর জন্য নতুন চৌম্বকীয় উপাদান সন্ধান এবং বিকল্প জ্বালানি উৎপাদনের জন্য নতুন পদার্থ উদ্ভাবন। ইতোমধ্যে তার ১৫০টির বেশি গবেষণাপত্র আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

তার বর্তমান গুগল স্কলার সূচক ২৯০৬ এবং এইচ সূচক ২৯। তার গবেষণালব্ধ কর্মকাণ্ডের জন্য তিনি আমেরিকা থেকে দুটিসহ বেশ কিছু কাজের পেটেন্ট লাভ করেছেন। সহযোগী অধ্যাপক মিনহাজ উদ্দিন আহমেদের গবেষণার বিষয়বস্তু হচ্ছে বায়োসেন্সর, ন্যানোবায়োটেকনোলজি, ডায়াগনস্টিক প্রযুক্তি উদ্ভাবন এবং তার ব্যবহার।

বায়োসেন্সর ও বায়ো-ইলেকট্রনিকস, অ্যানালিটিক্যাল কেমিস্ট্রি ও ফুড সায়েন্স বিষয়ে অসংখ্য গবেষণাপত্র প্রকাশ করেন তিনি। নিজের কিছু উদ্ভাবনী কাজ সম্প্রতি তিনি মার্কিন পেটেন্ট করেছেন। ২০১৮ ও ২০১৯ সালে মিনহাজ কেমিক্যাল সায়েন্সের ক্রস ডিসিপ্লিনে শীর্ষস্থানীয় ১ শতাংশ রিভিউয়ার হিসেবে ‘পাবলন পিয়ার রিভিউ অ্যাওয়ার্ড’-এ ভূষিত হন।

বর্তমানে তার গুগল স্কলার ২০৯০ এবং এইচ সূচক ২৪। আবুল কালাম আজাদ ও মিনহাজ উদ্দীন ভবিষ্যতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহ এবং গবেষণা প্রতিষ্ঠানসমূহের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে আগ্রহী।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •