• ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সুনামগঞ্জে ফসলরক্ষা বাঁধ জরিপের কাজ শুরু

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২৫, ২০২০
সুনামগঞ্জে ফসলরক্ষা বাঁধ জরিপের কাজ শুরু

সুনামগঞ্জে ফসলরক্ষা বাঁধ জরিপের কাজ শুরু
সুনামগঞ্জের হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণের লক্ষ্যে জরিপ কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। পাউবোর ২২টি টেকনিক্যাল টিম   এ জরিপ কাজ শুরু করে।

মঙ্গলবার বিকেলে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সিলেট এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী এস এম শহীদুল ইসলাম ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী খুশি মোহন সরকার, সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান, সামসুদ্দোহা সহ পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তারা ধর্মপাশা উপজেলার নূরপুর গ্রামের ধানকুনিয়া হাওরে সমীক্ষার কাজ পরিদর্শন করেন।

চলতি বছর জেলার ১০ টি উপজেলার পাকনার হাওর, মিনিপাকনার হাওর, বরাম হাওর, চাপতির হাওর, সোনামোড়ল হাওর, খাই হাওর, শনির হাওর, মাটিয়ান হাওর, ভান্ডাবিল হাওর, কানলার হাওরসহ ছোট ৫২টি হাওরে পর্যায়ক্রমে ১ হাজার ৭ কিলোমিটার বাঁধে সমীক্ষার কাজ করবে পানি উন্নয়ন বোর্ড। ফসল রক্ষা বাধের বর্তমান অবস্থা পর্যবেক্ষণও ডিজাইন তৈরির জন্য বাঁধে সমীক্ষার কাজ করা হয়।

পানি উন্নয়ন বোর্ড জানায়, হাওরে গতবছর নির্মিত ফসল রক্ষা বাঁধের সর্বশেষ অবস্থা নির্ণয় এবং নতুন করে বাঁধ নির্মাণের জন্য জরিপ পরিচালনা করা হয়েছে। এতে বাঁধের বর্তমান উচ্চতা, প্রস্ত, পানির গভীরতাসহ বিভিন্ন কারিগরি তথ্য সংগ্রহ করা হয়েছে। আগাম বন্যার হাত থেকে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণের জন্য ৬২ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার।

অতিরিক্ত প্রধান প্রকৌশলী এস এম শহীদুল ইসলাম বলেন, প্রকল্প বাস্তবায়নের আগে বাঁধের মাটির সর্বশেষ অবস্থা জানা ও বাঁধের ডিজাইন করার জন্য প্রিওয়ার্ক সার্ভে সমীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। এটি আগামী মাস পর্যন্ত চলবে।