• ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

ব্রিটিশ এয়ারওয়েজ ঢাকা-লন্ডন রুটে ফ্লাইট চালাতে চায়

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২৩, ২০২০
ব্রিটিশ এয়ারওয়েজ ঢাকা-লন্ডন রুটে ফ্লাইট চালাতে চায়

বিবিএন নিউজ ডেস্ক: ঢাকা-লন্ডন পথে ফের ফ্লাইট চালাতে আগ্রহ প্রকাশ করে বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেছে ব্রিটিশ এয়ারওয়েজ। এর আগে প্রায় ১১ বছর আগে লোকসানের মুখে পড়ে ঢাকা-লন্ডন রুটে ফ্লাইট বন্ধ করেছিল বিমান সংস্থাটি।

জানা যায়, আবেদনটি বর্তমানে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ে রয়েছে।

রোববার বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মহিবুল হক গণমাধ্যমকে বিষয়টি জানান।

তিনি বলেন, ‘ব্রিটিশ এয়ারওয়েজ ঢাকা-লন্ডন- ঢাকা রুটে ফ্লাইট চালানোর জন্য আবেদন করেছে। আগামী ২৯ নভেম্বর সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকেই ব্রিটিশ এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইট ছিল ঢাকায়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে মুক্তি পেয়ে ব্রিটিশ এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটিই ১৯৭২ সালের ১০ জানুয়ারি ঢাকায় আসেন। ৩৪ বছরের ধারাবাহিক ফ্লাইট পরিচালনার পর ২০০৯ সালের ২৯ মার্চ ঢাকা-লন্ডন-ঢাকা ফ্লাইট বন্ধ করে দেয় ব্রিটিশ এয়ারওয়েজ।

২০০৯ সালে ব্রিটিশ এয়ারওয়েজ বন্ধের পর এমিরেটস, কাতার এয়ারওয়েজ ও টার্কিস এয়ারলাইন্স বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণ করে। বাংলাদেশি যাত্রীদের তারা দুবাই, দোহা ও ইস্তাম্বুল হয়ে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন গন্তব্যে পৌঁছে দেয়।

ব্রিটিশ এয়ারওয়েজের বিমান পুনরায় চালুর মাধম্যে বাংলাদেশি যাত্রীরা উপকৃত হবেন। বর্তমানে একমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-লন্ডন রুটে সরাসরি যাত্রী পরিবহন করে থাকে।