• ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই জিলহজ, ১৪৪৫ হিজরি

দেখার হাওর পাড়ে হবে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ১৯, ২০২০
দেখার হাওর পাড়ে হবে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
লতিফুর রহমান রাজু সুনামগঞ্জ: অবশেষে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য স্থান নির্ধারিত হয়েছে। নানা তর্ক-বিতর্কের পর দেখার হাওর পাড়েই এই বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে একটি সংশোধনী বিল জাতীয় সংসদ পাস হয়েছে।

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের স্বিদ্ধান্ত অনুযায়ী সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের প্রস্তাব অনুযায়ী সর্বসম্মতিক্রমে জাতীয় সংসদে সংশোধনী বিলটি পাস হয়।

‌এর আগে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নির্মাণের স্থান নির্ধারণ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। পরে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের জরু‌রি সভায় আহসান মারা সেতু এলাকার দেখার হাওর পা‌ড়ের পূর্বপা‌শে সরকা‌রি খাস জ‌মি‌তে বিশ্ব‌বিদ্যালয় স্থাপ‌নে নেতৃবৃন্দ ঐক্যমতে পৌঁছান।

এরই প্রেক্ষিতে সংসদে সংশোধনী প্রস্তাব আনেন এমপি মানিক। পরে সেটি পাস হয়।
বেশ কিছুদিন ধরে  পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি ও সুনামগঞ্জ সদর আসনের জাপা সাংসদ পীর ফজলুর রহমান মিসবাহর মধ্যে  বিশ্ব বিদ্যালয়ের স্থান নিয়ে মতবিরোধ চলছিলো।মন্ত্রীর ইচ্ছা ছিল দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শান্তিগঞ্জ আর এমপির দাবি ছিল সুনামগঞ্জ সদর উপজেলায় হোক। পরবর্তীতে এ নিয়ে সদরে ও দক্ষিণ সুনামগঞ্জে পাল্টা পাল্টি মানব বন্ধন কর্ম সূচির মধ্য দিয়ে শোডাউন করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ও পক্ষে বিপক্ষে যুক্তি তর্ক শুরু হয় । সর্বশেষ জেলা আওয়ামী লীগের সভা বসে ঢাকায়। সেই সভায় সিদ্ধান্ত হয় সুনামগঞ্জ

সিলেট সড়কের আহসান মারা সেতুর পাশে দেখার হাওর পাড়ে এটি নির্মাণ হবে। সভায় মন্ত্রীরসাথে কথা বলে চুড়ান্ত সিদ্ধান্ত প্রদান করা হবে বলে ও জানানো হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন সভার সিদ্ধান্ত লিখিত আকারে মন্ত্রী কে জানান।