• ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ব্রিটেনের হাসপাতালে চলছে নার্সের মহাসংকট,প্রায় ৪০ হাজার নার্সের পদ শূন্য

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৮, ২০২০
ব্রিটেনের হাসপাতালে চলছে নার্সের মহাসংকট,প্রায় ৪০ হাজার নার্সের পদ শূন্য

মো: রেজাউল করিম মৃধা: ব্রিটেনে প্রায় ৪০ হাজার নার্সের পদ খালি বা ভ্যাকান্সী রয়েছে। এই শীতে ব্রিটেনের হাসপাতালগুলোতে চলছে নার্সের মহা সংকট। এনএইচএস সহ সরকার আশা করছেন এই নার্স সংকট থেকে উত্তরণে জন্য ট্রেনিং এর মাধ্যমে নার্স নিয়োগ দিতে হবে। অথবা অতি সহজ শর্তে অন্যান্য দেশ থেকে ট্রেনিং প্রাপ্ত নার্স আনতে হবে।

এবছরই বাহিরের দেশ গুলি থেকে ১৩ হাজার নার্স আনার পরিকল্পনা রয়েছে সরকারের।অনেক নার্স দীর্ঘদিন কভিড-১৯ রোগীদের সেব দিতে দিতে ক্লান্ত তাই এখন অনেকেই কাজে আসছেন না।সে ক্ষেত্রে মহা সংকটে পরেছে হাসপাতাল কর্তিপক্ষ।

দি ইউনিয়ন বলছে,” নার্স নিয়োগের ক্ষেত্রে সরকারকে অতি দ্রুত পদক্ষেপ গ্রহন করতে হবে।এভাবে নার্স সংকট হতে থাকলে বৃটেনের চিকিৎসা সেবা বা স্বাস্হ্য খাতে বিপর্যয় আসতে পারে,”।

আরসিএন ইংল্যান্ডের ডিরেক্টর মাইক এ্যাডাম্স বলেন,” এই শীতে নার্স নিয়ে চ্যালেন্জে পরেছে এনএইসএস সহ স্বাস্হ্য সেবা খাত।তিনি আরো বলেন,”ব্রিটেনে প্রায় ৪০ হাজার নার্সদের কাজের শূন্যতা বা ভ্যাকান্সীস রয়েছে। সরকার যদিন অত দ্রুত পদক্ষেপ গ্রহন না করেন তবে এনএইচএস উন্নত সেবা দিতে ব্যার্থ হবে। বর্তমানেই উন্নত সেবা দেওয়াতো দূরের কথা নূন্যতম সেবা দিতেও পারছেনা হাসপাতাল গুলি। এভাবে চলতে থাকলে রোগীরাও বেশী ভোগান্তির মধ্যে পরবেন,”।

এনএইসএস এর চীফ এক্সিকিউটিভ স্যার সাইমন স্টেভেন বলেন,” আমি প্রধানমন্ত্রী বরিস জনসন কে নার্স সংকট সম্পর্কে বিশেষ ভাবে অবহিত করে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য আবেদন জানিয়েছি। সেই সাথে স্বাস্হ্য মন্ত্রনালয়ে অবহিত করা হয়েছে। আমরা আমাদের সাধ্যমত চেস্টা করে যাচ্ছি । সরকার অবশ্যই দ্রুত পদক্ষেপ গ্রহন করবে,”।

প্রতি শীতে কালে ৩ হাজারের মত রোগী হাসপাতাল ভর্তি হয়ে সেব গ্রহন করে থাকেন কিন্তু এই বছর শীত আসার পূর্বেই ১০ হাজার রোগী ভর্তী হয়েছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী ১২ হাজারের ও বেশী রোগী হাসপাতালে ভর্তী আছেন। এই অতিরিক্ত রোগীদের সেবা দিতে সেই পরিমান ডাক্তার বা নার্স নেই।এ কারনে নার্স রা ও অতিরিক্ত সেবা দিতে দিতে নিজেরাই রোগী হয়ে যাচ্ছেন।

সিনিয়র এক নার্স বলেন, “ কভিড-১৯ বা করোনা কালে সেবা দিতে দিতে অনেক নার্স ক্লান্ত হয়ে গেছেন। কিছু বললেই পরের দিন আর কাজে আসে না । এটা এক বিশাল সমস্যা আবার কিছু নার্স করোনা রোগী সেবা দিতে গিয়ে নিজেরা আক্রান্ত হয়ে এখন আইসোলেশনে আছেন।অনেক ডাক্তার ও নার্স করোনা কালে সেবা দিতে গিয়ে মৃত্যু বরন করেছে।বর্তমানে নার্স মহা সংকটে ব্রিটেন,”।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে নার্সের ব্রিটেনে আসার সুবর্ন সুযোগ রয়েছে। আমাদের বাংলাদেশ এই সুযোগ গ্রহন করতে পারে।প্রশিক্ষন প্রাপ্ত নার্স রা অতি সহজেই ব্রিটেনে আসতে পারবেন। এছাড়া ইংরেজী ভাষা চর্চা করতে হবে। তাই যেসকল নার্স ব্রিটেনে আসতে চান। তারা অবশ্য নার্সের প্রশিক্ষন গ্রহন করবেন সাথে ইংরেজী ভাষা শিখবেন তবে অতি সহজে বৈধ ভাবে ব্রিটেনে এসে আপনার যোগ্যতানুসারে কাজ করতে পারবেন।