• ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

জগন্নাথপুরে ৪২ টি মন্ডপে শারদীয় দুর্গা উৎসব শুরু

bilatbanglanews.com
প্রকাশিত অক্টোবর ২২, ২০২০
জগন্নাথপুরে ৪২ টি মন্ডপে শারদীয় দুর্গা উৎসব শুরু

বিবি এন নিউজঃ সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ৪২টি পুজা মন্ডপে শারদীয় দুর্গা উৎসব আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। করোনা সংক্রমণ পরিস্থিতিতে সীমিত পরিসরে স্বাস্থ্য বিধি মেনে  পুজা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা  ষষ্ঠী পূজা আজ বৃহস্পতিবার ষষ্ঠ্যাদি কল্পারম্ভ, সায়ংকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাস। মাতৃরূপে মন্ডপে মন্ডপে ঠাঁই নেবেন দেবী। ঢাকে পড়বে কাঠি, ধূপের ধোঁয়া আর ঢাক-ঢোলের সঙ্গে ভক্তিমন্ত্রে মেতে উঠবে পূজা মন্ডপ। খড়গ-কৃপাণ, চক্র, গদা, তীর-ধনুক, ত্রিশুল আর কল্যাণ নিয়ে উপস্থিত হবেন এবং মহিষাসুর বধ করে হেসে উঠবেন দেবী।
আসুরিক শক্তির বিনাশ আর শান্তি, কল্যাণ আর সমৃদ্ধি লাভের জন্য হিন্দু সম্প্রদায় যুগ যুগ ধরে মা দুর্গার আরাধনা করে আসছে। সনাতন ধর্মাবলম্বীদের মতে শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার জন্য এবং দুষ্টের দমন আর শিষ্টের পালনে বিশ^ব্যাপী মঙ্গল ধ্বনি দিয়ে মা দুর্গা এ সময় কৈলাশ ছেড়ে মর্ত্যে আসেন। দুর্গাপূজা হয় আশি^নের শুক্লা ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত।
বোধনের পরই প্রতিমায় মায়ের অধিবাস করার নিয়ম। আগামী ২৬ অক্টোবর বিজয়া দশমী। বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসব। পূজা চলাকালে প্রতিদিনই অঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ আরতির আয়োজন করা হবে। তবে এবার বৈশি্বক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে পূজা অনুষ্ঠান ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ থাকবে, আর উৎসব না রাখার কথা বলেন পূজা সংশ্লিষ্টরা। তবে এবার বিসর্জনের কোন আনুষ্ঠানিকতা থাকবে না।

জগন্নাথপুর উপজেলা সদরে কেন্দ্রীয় পূজা মন্ডপে শারদীয় দুর্গা উৎসব ও বাসুদেব বাড়িতে আনন্দময়ী পূজা উদযাপন পরিষদের উদ্যাগে পুকুরে ব্যতিক্রমী পূজা ও বাসুদপববাড়ীতে দাস সম্প্রদায়ের পুজা রয়েছে। বাড়ী জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব এর বাড়িতে ব্যক্তিগত পূজা মন্ডপে শারদীয় দুর্গা উৎসব অনুষ্ঠিত হবে। ভবানীপুর গ্রামের রেনু শর্মার বাড়িতে রয়েছে পূজার আয়োজন।

উপজেলা জুড়ে ৪২ টি পূজা মন্ডপে শারদীয় দুর্গা উৎসব উদযাপিত হবে বলে জানিয়েছেন উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সতীশ গোস্বামী। তিনি বলেন, কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য বিধি মেনে কোন ধরনের আনুষ্ঠানিক গান বাজনা নাটকের আয়োজন না করে শুধু মাত্র পূজা অর্চনার মাধ্যমে জগন্নাথপুরে শারদীয় দুর্গা উৎসব উদযাপিত হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •